secondary-growth-1

গাছ, লতা-পাতা দিয়েও কি কম্পিউটার তৈরি হবে ভবিষ্যতে ?

আমরা স্বাভাবিকভাবেই কম্পিউটারের ডিজাইনের ব্যাপারে একটু বিলাসী । তবে আমদের চেয়ে কম্পিউটার ডিজাইনারদের এ নিয়ে চিন্তা আরও বেশি । কিভাবে কম শক্তি ব্যয় করে দ্রুত গতির এবং আকর্ষণীয় কম্পিউটার বাজারে আনা যায় তা নিয়ে কম্পিউটার নির্মাতাদের চিন্তার কমতি নেই । সেই চিন্তা থেকেই জন্ম নিয়েছে অরগানিক কম্পিউটার বা জৈব কম্পিউটার । শুনতে অদ্ভুত শুনালেও এই কম্পিউটারই হতে পারে আগামী দিনের সবচেয়ে সেরা আবিষ্কার ।

বিজ্ঞানীরা একটি জীবন্ত প্রাণীর ডিএনএ এর মধ্য দিয়ে একটি বার্তা প্রেরণে সক্ষম হয়েছেন। আর এরই মাধ্যমে তাদের সামনে জৈব কম্পিউটারের ধারনা আরও পরিষ্কার হয়ে গেল, -যে কম্পিউটার তাদের নিজেদের সমস্যাগুলো নিজেরাই নিরাময় করতে পারবে । যা হতে পারে  আগামী দিনের এক বৈপ্লবিক আবিষ্কার । বিজ্ঞানীরা (পৃথিবীর কঠিনতম প্রসারণশীল) (Bacillus subtilis) ব্যাকিলাস সাবটিলিস নামক ব্যাকটেরিয়ার  জিনোমের মধ্য দিয়ে বিজ্ঞানী আইনস্টাইনের বিখ্যাত সমীকরণ এবং খুবই সফল একটি বছরকে বিশেষ সংকেতাকারে প্রেরণ করেছেন । সেই বর্ণগুলো ছিল-“E=MC2 1905!” এবং কিছুদিন পরে ব্যাক্টেরিয়ামের জেনেটিক বিন্যাস পর্যালোচনা করে বিজ্ঞানীদের প্রেরিত এই বার্তাটি তারা পড়তে সক্ষম হন ।

গবেষণার মূল ফলাফল হিসেবে গবেষকদল দেখান যে, তারা একটি ব্যাকটেরিয়ার DNA এর ভিতর দিয়ে বার্তা প্রেরণে এবং তা উদ্ধারে সক্ষম হয়েছেন । তবে এ প্রক্রিয়াটি ধীর এবং কয়েকদিন সময় নিয়ে নেয় পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে । কিন্তু আজকের এই অগ্রগতি আগামী প্রজন্মের জন্য হয়ত উপহার দিতে পারে বহু প্রত্যাশিত অরগানিক কম্পিউটার বা জৈব কম্পিউটার ।

organic001

Reference:

www.theguardian.com

http://www.nbcnews.com

 

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *