139c29de0d69f7dd2ab81f371df2d432

ওয়েবপেইজে রান করুন C/C++ প্রোগ্রাম!

আমরা যারা PHP দিয়ে ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করি বা ওয়েবসাইটের কাজ করি এবং একই সাথে বেসিক প্রোগ্রামিং লেঙ্গুয়েজ C/C++, Java দিয়ে প্রোগ্রাম লিখে থাকি তাদের কাজের সুবিধার জন্য আজকের এই ছোট টিউটোরিয়ালটি। অনেক সময় আমাদের ওয়েব এপ্লিকেশনে বিভিন্ন জটিল এলগরিদম ব্যবহার করা প্রয়োজনীয় হয়ে দাঁড়ায়। এছাড়াও কিছুক্ষেত্রে Time Complexity, Scalability, Code Complexity ইত্যাদি বিষয় বিবেচনা করতে হয়। সেই সব প্রজেক্টে যদি PHP স্ক্রিপ্টে C/C++,Java প্রোগ্রামকে ব্যবহার করা যায় এবং প্রয়োজনে প্যারামিটার Pass করে Return Value হিসেবে কাঙ্খিত ডাটা পাওয়া এবং সেটা আবার PHP স্ক্রিপ্টে ব্যাবহার করা যায় তাহলে এই সকল প্রজেক্টের কাজ সহজ এবং মানসম্পন্ন হবে আশা করা যায়।

এইখানে একটি সহজ উদাহরণ দিচ্ছি, যেটার মাধ্যমে পুরো বিষয়টা আয়ত্ত করা যাবে। পরবর্তীতে একটি Real Life প্রোজেক্টে আমরা ওয়েব পেইজ থেকে বিভিন্ন গ্রাফ এলগরিদমকে রান করে দেখব কিভাবে কাজ করে এবং Time Complexity, Scalability, Code Complexity ইত্যাদি বিষয় নিয়ে তুলনামূলক আলোচনা করব।

#Example_Easy:

C Program:

#include<stdio.h>
#include<stdlib.h>

int main(int argc, char *args[])
{
//first index or oth index is the count number of total arguments or value of argc
int num1,num2,sum;
num1=atoi(args[1]);
num2=atoi(args[2]);

sum=num1+num2;

printf("The sum is: %d", sum);

return 0;

}

PHP Script:

<?php

$a=5;
$b=7;
//if php and exe file are in the same directory then no need to include the path
$result=exec("/path_of_the_exe_file/sum.exe $a $b");

echo "Answer: ".$result;

?>

কিভাবে, কোথায় কোড রান করবেন সেটা বলার প্রয়োজন আছে বলে মনে হয় না।যদি কারও সমস্যা থাকে তাহলে প্রথমে গুগলে সার্স করে দেখেন, যদি সমাধান না পান তাহলে কমেন্টে জানাতে পারেন কিংবা ওয়েবসাইটের Contact পেইজে গিয়ে জানাতে পারেন।
Note: Java দিয়েও এই কাজ করা যায় তবে কিছু জটিলতা আছে। আবার যারা Python দিয়ে ওয়েবের কাজ করেন তারাও এই সুবিধা পেতে পারেন।এইগুলা অন্য কোন পর্বে দেখব ।
আর মনে রাখবেন পরবর্তী পর্বে আমরা বিভিন্ন গ্রাফ এলগরিদম নিয়ে কাজ করব।So, আপনারাও এর মধ্যে কিছু কাজ করে ফেলেন এবং ভাল কিছু করলে আমাকেও শেয়ার করবেন।
Happy Coading :)

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *